Text size A A A
Color C C C C
পাতা

সাধারণ তথ্য

প্রতিটি উপজেলায় একটি করে উপজেলা পোষ্ট অফিস রয়েছে। এই অফিস বাংলাদেশ ডাক বিভাগের আওতাধীন এবং ডেপুটি পোষ্ট মাস্টার জেনারেলের অধীনে পরিচালিত।

 

উপজেলা পর্যায়ে ডাক সেবাসহ বাংলাদেশ ডাক বিভাগের অধিকাংশ সার্ভিস জনগণ উপজেলা ডাকঘর হতে পেয়ে থাকে। বর্তমান সময়ে সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে উপজেলা পর্যায়ে যে কয়টি সরকারি অফিস কাজ করছে তার মধ্যে উপজেলা পোষ্ট অফিস অন্যতম। একমাত্র বাংলাদেশ ডাক বিভাগ এমন একটি সেবাধর্মী প্রতিষ্ঠান যার রয়েছে গ্রাম থেকে গ্রামাঞ্চল পর্যন্ত শাখা প্রশাখা। জনগনকে সেবাদানের লক্ষ্যে ডাক বিভাগের কর্মী প্রতিটি বাড়িতে বাড়িতে গমন করে। তাছাড়া ডাক বিভাগেররয়েছে জনসম্পৃক্ততাবিস্তারেরকর্মকান্ড যাহা প্রদানের জন্য ইলেকট্রনিক যন্ত্রপাতি ব্যবহার করে সরকার জনগণকে দিতে পারে ডিজিটাল সেবা।

 

দপ্তর প্রদানের পদবী

উপজেলা পোষ্ট মাস্টার।

 

কার্যক্রম:

উপজেলা পোষ্ট অফিসের উলে­খযোগ্য কার্যক্রম গুলো হলো:

১। পত্র আদান-প্রদান, ২. মনি-অর্ডার সেবা, ৩. মোবাইল মনি-অর্ডার সেবা, ৪. পোস্টাল সেভিংস ব্যাংক সেবা, ৫. সঞ্চয় পত্র বিক্রয় ভাঙ্গানো ও মুনাফা প্রদান সেবা, ৬. পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙ্গানো,

৭. প্রাইজ বন্ড বিক্রি ও ভাঙ্গানো, ৮. ওয়েস্টার্ণ ইউনিয়ন মানি ট্রান্সফার সেবা, ৯. নন-জুডিশিয়ালস্ট্যাম্প বিক্রি,

১০. ডাক টিকিট ও রাজস্ব টিকিট চিঠির খাম বিক্রয়, ১১. ভিপিপি ও ভিপিএল সেবা, ১২. পার্সেল আদান প্রদান সেবা, ১৩. বিড়ি ব্যান্ডরোল বিক্রি, ১৪. বীমাকৃত দ্রব্য সামগ্রী ও ডকুমেন্ট আদান-প্রদান সেবা।

বি:দ্র:বাংলাদেশ ডাক বিভাগের উপজেলা পর্যায়ের খুব শীঘ্রই চালু হতে যাচ্ছে পোস্টাল ক্যাশ কার্ড ও পোস্টাল ই-সেন্টার সেবা কার্যক্রম।

আওতাধীন অফিস:

 

এলাকা ভিত্তিক কখনো কখনো একটি গ্রামে একটি অথবা দুই বা ততোধিকগ্রামে একটি করে ব্রাঞ্চ পোষ্ট অফিস রয়েছে।